কুমিল্লা বাের্ড-২০২০
১.
নিচের একটি গাড়ির বেগ ও সময়ের তালিকা দেয়া হলাে:
ক. ভরবেগ কাকে বলে?
খ. বালুতে হাঁটা কষ্টকর কেন?
গ. গাড়িটি প্রথম ৪ s-এ কত দূরত্ব অতিক্রম করবে তা নির্ণয় করাে।
ঘ. উপরের তালিকা থেকে গাড়িটির বেগ বনাম সময় লেখ অংকন করে এর গতিবেগের পরিবর্তন বিশ্লেষণ করাে
২.
চিত্রে একটি বস্তু A-কে 120 মিটার উঁচু থেকে ফেলে দেয়া হলাে। একই সময় অপর একটি বস্তু B-কে 19.6 ms-1বেগে খাড়া উপরের দিকে নিক্ষেপ করা হলাে।
ক. স্থিতিশক্তি কাকে বলে?
খ. সমান বল প্রয়ােগ করলেও সকল ক্ষেত্রে কাজ সমান হয় না কেন? ব্যাখ্যা করাে।
গ. 3s পরে A বস্তুটির বেগ নির্ণয় করাে।
ঘ. ভূমি ছাড়া বস্তুদ্বয় মিলিত হবে কি? গাণিতিক বিশ্লেষণের মাধ্যমে মতামত দাও।
৩.
একটি রেললাইনে 100 m দৈর্ঘ্যের লােহার পাত এমনভাবে ব্যবহার করা হয়েছে যাতে 4 cm ফাকা স্থান রাখা আছে। তাপমাত্রা 20°C বেড়ে গেল। লাহার দৈর্ঘ্য প্রসারণ সহগ 1.15x-510K-1
ক. আপেক্ষিক তাপ কাকে বলে?
খ. গাছ থেকে আম পড়লে কী ধরনের কাজ হয়? ব্যাখ্যা করাে।
গ. লােহার পাতের দৈর্ঘ্য প্রসারণ নির্ণয় করাে।
ঘ. তাপমাত্রা 40°C বেড়ে গেলে রেললাইনটির উপর কী প্রভাব পড়বে? ব্যাখ্যা করাে।
৪.
তাপমাত্রা 40°C বেড়ে গেলে রেললাইনটির উপর কী প্রভাব পড়বে? ব্যাখ্যা করাে।
ক. দর্পণের ফোকাস কাকে বলে?
খ. প্রতিধ্বনি শােনার জন্য নির্দিষ্ট দূরত্বের প্রয়ােজন হয় কেন?
গ. প্রদত্ত লক্ষ্যবস্তুর বিম্ব কিরূপ হবে? চিত্রের সাহায্যে বর্ণনা করাে।
ঘ. উদ্দীপকের দর্পণটিতে অবাস্তব প্রতিবিম্ব গঠন সম্ভব কি? রশিচিত্রের সাহায্যে তােমার মতামত ব্যাখ্যা করাে।
৫.
ক. প্রিজম কাকে বলে?
খ. পাহাড়ী রাস্তার বাকগুলােতে 45° কোণে বড় আকারের সমতল দর্পণ | বসানাে থাকে কেন
গ. 'b’ মাধ্যম সাপেক্ষে 'a' মাধ্যমের প্রতিসরাঙ্ক নির্ণয় করাে।
ঘ. ‘b' এর পরিবর্তে অন্য একটি মাধ্যম ‘c' ব্যবহার করলে যদি ক্রান্তি কোণ অর্ধেক হয়, তাহলে ‘b’ ও ‘c' -এর মধ্যে কোনটির ঘনত্ব বেশি হবে? গাণিতিকভাবে বিশ্লেষণ করাে
৬.
ক. তেজস্ক্রিয়তা কী?
খ. “এক্স-রে এবং সিটি স্ক্যান দ্বারা গঠিত বিম্ব এক নয়”- ব্যাখ্যা করাে।
গ. A বিন্দুতে বর্তনীর প্রবাহমাত্রা নির্ণয় করাে।
ঘ. কোন রােধটি অপসারণ করলে বর্তনীর মােট প্রবাহ সর্বোচ্চ হবে? গাণিতিক বিশ্লেষণের মাধ্যমে মতামত দাও।
৭.
ক. ঘর্ষণ কাকে বলে?
খ. স্পর্শ না করে কীভাবে দর্পণ শনাক্ত করা যায়?
গ. ট্রান্সফর্মারটির সেকেন্ডারি এবং প্রাইমারি কুণ্ডলীর তড়িৎ প্রবাহের অনুপাত নির্ণয় করাে।
ঘ. ট্রান্সফর্মারটি বাসাবাড়ির উপযােগী করে তৈরি করতে পাক সংখ্যার কিরূপ পরিবর্তন করতে হবে? গাণিতিকভাবে বিশ্লেষণ করাে।
৮.
দশম শ্রেণির ছাত্র সম্রাট শিক্ষা সফরে পাবনার রূপপুরে গেল। সেখানে নিউক্লিয় চুল্লীতে শক্তি উৎপাদনের ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করল।
ক. ফ্যাক্স কী?
খ. তেজস্ক্রিয় মৌলের অর্ধায়ু বলতে কী বােঝায়?
গ. সম্রাটের দেখা স্থানে কিভাবে শক্তি উৎপাদিত হচ্ছে? বর্ণনা করাে।
ঘ. বাংলাদেশে ঐ শক্তি উৎপাদনের ব্যবস্থা কতটুকু যৌক্তিক বলে তুমি মনে করাে?